স্বাধীনতা পেয়ে যা  হতে পারত

“স্বাধীনতা না পেলে কি হত” শিরোনামে শ্রদ্ধেয় আনিসুল হক একটি কলাম লিখেছেন প্রথম আলোতে। তিনি প্রথম আলোর সাংবাদিকও। তিনি প্রথিতযশা সাহিত্যিক ও আরও অনেক গুনের অধিকারী। তিনি আরও একটি বড় পরিচয় প্রকাশ করেননা, যা হল বুয়েট থেকে পাশ করা তিনি একজন প্রকৌশলী। তাঁহাদের আমলে সারা বাংলাদেশে কতজন ছাত্র HSC পরীক্ষা দিত এবং পাশ করত তা জানা নেই। ২০১৫সালে ১০লাখ HSC পরীক্ষার্থী হলে তাঁহাদের আমলে ন্যুনতম ৫লাখ ছাত্র HSC পরীক্ষা দিয়েছে এবং ২-৩লাখ ছাত্র পাশ করত। এই ২-৩লাখ ছাত্রের মধ্যে সর্বোচ্চ মেধাবী ২-৩হাজার ছাত্র মেডিক্যালে ও ১-১.৫হাজার ইঞ্জিনিয়ারিংয়ে চান্স পেত, যার মধ্যে জনাব আনিসও একজন। জনাব আনিসের গুনজ্ঞান করা আমার উদ্দেশ্য নহে। আমার উদ্দেশ্য হচ্ছে তিনি চীনদেশও ভ্রমন করেছেন বলে জানা যায়। ভ্রমন করে জানতে না পারলেও ইন্টারনেটের যুগে ঘরে বসেও জানা যায়। আর তা হল বিশ্বের ১নং অর্থনৈতিক শক্তির দেশ, রকেট গতিতে উন্নয়নের দেশ চীনে ৬-৭বছর পূর্বের তথ্যমতে ১১জন পলিটব্যুরোর সদস্যের ৬জনই প্রকৌশলী ছিলেন। ভয়ানক দুর্নীতিবাজ, ব্যক্তিত্বহীন, নির্মম, নিষ্ঠুর প্রকৌশলী যেমন আছে, তেমনি আমাদের দেশেও জ্ঞানী, দক্ষ, সৎ ও দেশপ্রেমিক অনেক প্রকৌশলী আছেন। তাদেরকে(জ্ঞানী, দক্ষ, সৎ ও দেশপ্রেমিক প্রকৌশলী) কাজ করার স্বাধীনতা দিয়ে, দুর্নীতি করতে না পারার কঠোর নিয়ন্ত্রনের মাধ্যমে চীনের মত দ্রুত উন্নয়ন করা কোন বিষয়ই নহে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের ধ্বংসস্তুপ থেকে কয়েক বছরে জাপানের দ্রুত উন্নতি যেভাবে সম্ভব হয়েছিল, বাংলাদেশেও সেরূপ সম্ভব ছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেভাবে শুরু করেছিলেন, সেভাবে যদি তার চারিদিকে চাটারদল না হয়ে পৃষ্ঠপোষকের দল হত, তাহলে বাংলাদেশের ইতিহাস আজ অন্যরকম হত। আমাদের দেশের শ্রমিক/জনশক্তি বিদেশে যাওয়া লাগতনা, বিদেশীরা আসত শ্রমিক/জনশক্তিরূপে।

লুটপাটে বিশ্বাসী কিছু লোক গনতন্ত্রের জিগির দেয়। ডিসেম্বরের প্রথম সপ্তাহে পত্রপত্রিকা, টিভি চ্যানেল থেকে যা দেখা যায়, তাতে সিংহভাগ লেখায়-বক্তব্যেই গত ২৫বছরে প্রকৃত গনতন্ত্র অর্জিত হয়নি বলেই সবাই মতামত ব্যক্ত করেছেন। তাহলে ১৯৭৫সালে বাকশাল গঠন করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কি ভুল করেছেন? একদলীয় শাসন দিয়ে চীন যদি বিশ্বের ১নং অর্থনৈতিক শক্তির দেশ, রকেট গতিতে উন্নয়নের দেশ হতে পারে, তাহলে বাংলাদেশ হতে পারবেনা কেন? চীনের একদলীয় শাসন থেকে বাকশাল শত-সহস্রগুন liberal ছিল।

বঙ্গবন্ধু বাকশাল গঠন করে বাংলাদেশকে দ্রুত উন্নত করার সর্বশেষ চেষ্টা করেছিলেন। তখন জামায়াত, বিএনপি, জাপা ছিলনা। তাহলে বাকশাল গঠনে কাদের অসুবিধা ছিল? বাকশাল গঠনে তাদেরই অসুবিধা ছিল, যারা মনে করেছে এটা হলেতো free style-এ কম্বল, রেশন, রিলিফ চুরি করা যাবেনা, দুর্নীতি করা যাবেনা, চোরাচালানী, মজুদদারী, মুনাফাখোরী করা যাবেনা। পাকিস্তানীদের চেয়েও বহুগুন  “স্বাধীনভাবে” লুটপাট না করলে আশির দশকেই দেশ আজকের সিঙ্গাপুর, মালয়েশিয়া, চীনের মত উন্নত হয়ে যেত।

Related posts