অসংগতি রেখেই নূতন বেতন স্কেল বাস্তবায়ন

উপরোক্ত শিরোনামে সাবেক মন্ত্রী পরিষদ সচিব জনাব আলী ইমাম মজুমদার প্রথম আলোতে একটি সম্পাদকীয় লিখেছেন। তাঁহার লিখায় একটি অত্যন্ত গুরুত্বপূর্ন বিষয় উঠে এসেছে। তিনি লিখেছেন-“…. চাকরির সূচনা স্তরে ক্যাডার পদের চেয়ে নন-ক্যাডারধারীদের একধাপ নিচে বেতন নির্ধারণের ব্যবস্থা হচ্ছে। নন-ক্যাডার পদে বিজ্ঞানী, প্রকৌশলী, প্রযুক্তিবিদসহ অনেক মেধাবী কর্মকর্তা আছেন। এ ধরনের সিদ্ধান্তের আবশ্যকতা ও এর প্রভাব ব্যাপকভাবে পর্যালোচনা করা হয়েছিল কি না, তা বোধগম্য নয়।”

জনাব মজুমদার “প্রশাসন ক্যাডার”-এর একজন broadminded, দক্ষ, সৎ ও মেধাবী কর্মকর্তা। যিনি যত নীতিবানই হোন না কেন, তাঁহার মত সজ্জন ২-৪জন কর্মকর্তা ব্যতীত প্রশাসন ক্যাডার”-এর আর কোন ব্যক্তিই উপরের মূল্যবান(….ননক্যাডার পদে বিজ্ঞানী, প্রকৌশলী, প্রযুক্তিবিদসহ অনেক মেধাবী কর্মকর্তা আছেন) কথা বলবেননা। সৎ হলেও এদের মধ্যে সিংহভাগই vindictive.

সাবেক CSP/EPCS-এ নির্বাচনী পরীক্ষার মত BCS-এর মাধ্যমে কর্মকর্তা নিয়োগ জটিল ও দীর্ঘ মেয়াদী বিধায়, ধ্বংস স্তুপে পরিনত বাংলাদেশের দ্রুত উন্নয়নের লক্ষ্যে, সহজে ও কমসময়ে নিয়াগ, বদলী, পদোন্নতির সুবিধার্থে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরাসরি নির্দেশে ১৯৭২সালে water and power development authority-WAPDA-কে ভেঙ্গে water development board(WDB)এবং power development board(PDB) নামক ২টি semi government বা autonomous সংস্থা করা হয়, যা ১০০% সরকারী প্রতিষ্ঠান। একইভাবে পরবর্তীতে LGED, REB, BCIC, BSEC, BRTC, BTMC, BJMC, BADC, BSFIC, ইত্যাদির মত রাস্ট্রের উন্নয়নের অত্যন্ত গুরুত্বপূর্ন সংস্থা করা হয়, যা ১০০% সরকারী প্রতিষ্ঠান। রেল, সড়ক, পূর্ত, ইত্যাদি সংস্থায় প্রকৌশলীদের পদসংখ্যা বা শূন্যপদসংখ্যা কম হওয়াতে BCS-এর মাধ্যমে অনেক মেধাবী প্রকৌশলী চাকুরী পাননা। তাই সেকল প্রতিষ্ঠানে(semi government বা autonomous সংস্থা) BCS বঞ্চিত মেধাবী প্রকৌশলীরাসহ সাধারন শিক্ষায় শিক্ষিত মেধাবীরা চাকুরী করেন। যদি তথায়ও((semi government বা autonomous সংস্থা) BCS-এর মাধ্যমে কর্মকর্তা নিয়োগ করা হয়, তাহলে নিশ্চয়ই সেখানেও বর্তমানের ক্যাডার কর্মকর্তাদের মত মেধাবীরা চাকুরী পাবে। তাই নন-ক্যাডার হওয়া সেসকল কর্মকর্তাদের অপরাধ নহে।

মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পিছনে বিদ্যুৎ, পানি, গ্যাস, কৃষি, সার, ইত্যাদি বা ফসল, ফল, মৎস্য, ইত্যাদি উৎপাদন বৃদ্ধিতে কি ননক্যাডার কর্মকর্তাদের কোন অবদান নেই? বাস্তবে ননক্যাডার কর্মকর্তাদের অবদানই সবচেয়ে বেশী। দেশের উন্নয়নের স্বার্থে ননক্যাডার কর্মকর্তা হওয়া কি অপরাধ? অপরাধ হলে রাস্ট্রের, তাদের নহে। তাহলে এসব পদেও BCS-এর মাধ্যমে নিয়োগ করা হোক।

স্বাধীনতার এত বছরপর যে বা যারা এরূপ অপ্রয়োজনীয়, অনাকাংখিত, অভূতপূর্ব বিতর্ক-বিভেদের সৃষ্টি করে, তারা যাহাই হোক মানসিকভাবে সুস্থ নহে এবং অথবা জারজতত্ব মোতাবেক বৈধভাবে জন্মগ্রহনকারী নহে। ব্রিটিশরা আমাদেরকে রাজনৈতিকভাবে স্বাধীন করলেও আমলাতন্ত্র দিয়ে সারাজীবনের জন্য পরাধীন করে দিয়ে গেছে। ব্রিটিশরা  divide & rule তত্বে এদেশ শাসন করেছে, ক্ষমতাশালী আমলারা তাই করছে। Megawatt কি জনিষ যে অতিরিক্ত সচিব জানেনা, মন্ত্রনালয়ে তার ক্ষমতা ও প্রভাব PDB, REB-এর চেয়ারম্যানের চেয়ে অনেক অনেক বেশী।

Related posts