চেষ্টা করা-পরিশ্রম করা

পৃথিবীর শ্রেষ্ঠ বিজ্ঞানীরা, ধনীরা, সৎ রাস্ট্রনায়করা শতভাগ সফল হয়েছেন বোধহয় এটা কেহ স্বীকার করবেননা। মহাবিজ্ঞানী আইনস্টাইন(আমরা তাকে মহাবিজ্ঞানীই বলব) বলেছিলেন যে, তিনি জ্ঞানের সমুদ্রে একটি নুড়ি পাথর ছূঁড়েছেন মাত্র। পৃথিবীর মহাবিজ্ঞানী-মহামনিষীরা যদি শতভাগ সফল না হন তাহলে অপর কেহই শতভাগ সফল হতে পারবেনা, এটাই স্বাভাবিক। সর্বোচ্চ মেধাবী ছাত্র সকল বিষয়ে ১০০% নম্বর পেয়েছেন এমন রেকর্ড আমাদের জানা নেই।(২-১জন থাকলেও থাকতে পারেন)। কিন্তু ৩৩%পেয়েই ক’জন পাশ করে? আমাদের সমাজে রাস্ট্রে ৩৩% সফল এরূপ ক’জন পাওয়া যাবে? যারা ৩৩%পেয়ে পাশ করে তাদের অনেককে ৮০% পাওয়াদের থেকে অনেক বেশী পড়তে দেখেছি বা চেষ্টা করতে দেখেছি।

আমাদের সমাজে রাস্ট্রে ৩৩%-৮০% সফল ব্যক্তি কম পাওয়া গেলেও সকলকেই সফলতার জন্য কাজ করতে হবে, পরিশ্রম করতে হবে, মাঠে ময়দানে মফস্বল-অধস্তন অফিস আদালতে frequent surprise visit করতে হবে। আমাদের দেশের হাতে গোনা কয়েকজন মন্ত্রী ব্যতীত ৭০%-৮০% মন্ত্রীই frequent surprise visit করেননা। সচিব, প্রজাতন্ত্রের অন্য কর্মকর্তাদের সংখ্যা আরও কম। তৎকালে পঞ্চান্নোর্ধ প্রকৌশলী কামরুল ইসলাম সিদ্দিকের(বর্তমানে মরহুম) সাথে হেঁটে অনেক যুবক কর্মকর্তা পেরে উঠতেননা। তিনি পাহাড়-পর্বত, বন-জঙ্গল, ক্ষুদ্র অফিস-বড় অফিস, টেকনাফ থেকে তেঁতুলিয়া চষে বেড়িয়েছেন।কামরুল ইসলাম সিদ্দিক টেকনাফ থাকলে তেঁতুলিয়ার কর্মকর্তা-কর্মচারীরা মনে করত তিনি টেকনাফ নহে তেঁতুলিয়াতেই আছেন, এরূপ ভয়-সমীহ করে সবাই কাজ করত।

১৯৯৬-২০০০সময়ে বেগম মতিয়া চৌধুরীর সাথে হাঁটতে গিয়ে দক্ষিন চট্টগ্রামের এক ইউএনও অসুস্থ হয়ে গিয়েছিলেন বলে শুনেছি। জনাব ওবায়দুল কাদের পাহাড়-পর্বত, বন-জঙ্গল, ক্ষুদ্র অফিস-বড় অফিস, টেকনাফ থেকে তেঁতুলিয়া চষে বেড়াচ্ছেন। সফল হতে হলে, দেশের মানুষের জন্য সফলতা আনতে হলে এভাবেই কাজ করতে হবে।

Related posts