আইন প্রয়োগের ক্ষমতা ও আইন জানার ক্ষমতা।

আইন প্রয়োগকারী বলতে আমরা কি বুঝি? আইন প্রয়োগকারীর সাংবিধানিক, আভিধানিক কোন সুষ্পস্ট  সংজ্ঞা বা অর্থ নাই। তবে সাধারনভাবে আমরা ‘আইন প্রয়োগকারী সংস্থা’ বলতে পুলিশ, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন, বর্ডার গার্ড বাংলাদেশ,কাস্টমস, ইমিগ্রেশন, অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), বিশেষ শাখা, গোয়েন্দাশাখা,আনসার ভিডিপি ও কোস্টগার্ডসহ দেশে আইন প্রয়োগ ও বলবৎকারী সরকারি কোন সংস্থা। প্রশাসন ক্যাডার, বিচার বিভাগ, দুদক, যারা দেশের আইন নিয়ে কাজ করেন, তারা এবং সকল প্রকার সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের অভ্যন্তরে যারা দেশের ও সেসকল সংস্থার অভ্যন্তরীন আইন নিয়ে কাজ করেন, আইন প্রয়োগকারী সংস্থা’, এদের সবাইকে সাধারনভাবে “আইনের লোক” বলা হয় বা বলে থাকে। উকিল ব্যারিস্টাররাও যেহেতু আইন নিয়ে কাজ করেন, তাদেরকেও “আইনের লোক” বলা হয় বা বলে থাকে।

কিছু কিছু(সবাই নহে) “আইনের লোক” মনে করে যে, আইন বুঝার বা জানার একমাত্র ক্ষমতা, জ্ঞান, মেধা, বুদ্ধি, ইত্যাদি সৃষ্টিকর্তা একমাত্র তাদেরকেই(“আইনের লোক”দেরকে) দিয়েছে, তাদের বাইরে আর কাহাকেও দেয়নি। এমনকি আইন বুঝার বা জানার অধিকারও যেন আর কাহাকেও দেয়নি। সাধারন মানুষতো বটেই, আইনের অধীন ভিক্টিমরাও অসহায়ের মত তা মেনে নেয়। না মেনে উপায় নেই। আসলে অসৎ, অযোগ্য, অদক্ষ “আইনের লোক”দের ক্ষমতার অপব্যবহারটাই “আইন”। কিন্তু “আইনের লোক”-এর বাইরেও  আইন বুঝার বা জানার অনেক লোক আছে। ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক, প্রভৃতি শ্রেনীর লোকরা কি আইনের কোন একটি নির্দিস্ট ধারা বুঝেনা বা বুঝবেনা? রায় দেওয়ার ক্ষমতা না থাকতে পারে, রায় কি হতে পারে বা হওয়া উচিৎ, তাহা কি বিচারক ব্যতীত অন্যরা বুঝবেনা? এজন্যই বহু মাননীয় বিচারপতি বলেছেন যে, “ন্যায় বিচার করলেই হবেনা, ন্যায় বিচার যে হয়েছে, তা বিচারপ্রার্থীকে বুঝতে দিতে হবে।”

আইনের লোকদের আর লাইসেন্সধারী ড্রাইভারদের প্রায় একই অবস্থা। লাইসেন্সধারী ড্রাইভার যত অপটু, অদক্ষ বা কোন দুর্ঘটনায় যত দোষই হোকনা কেন, লাইসেন্সের বদৌলতে তার দোষ বা অপরাধ অনেক হালকা হয়ে যায়। অপরদিকে লাইসেন্সবিহীন ড্রাইভার যত পটু, দক্ষ বা কোন দুর্ঘটনায় কোন দোষ না হলেও, লাইসেন্স না থাকার কারনে নিরপরাধ বা কম দোষ হওয়া সত্বেও তার অপরাধের অভিযোগ বহুগুন বেড়ে যায়। আমাদের দেশে সাধারনে একটি ধারনা এরূপ যে, লাইসেন্সধারী ড্রাইভার যেমন, রাস্ট্রীয় সনদধারী ”আইনের লোকরা”ও তেমন।

Related posts