WAPDA, RAJUK, Basundhara group, etc.

তৎকালীন WAPDA-water and power development authority-কে state in a state-রাস্ট্রের ভিতর আরেকটি রাস্ট্র বলা হত।এর(WAPDA)চেয়ারম্যান প্রতিমন্ত্রীর মর্যাদাবান ছিলেন এবং কর্তৃপক্ষের নিজস্ব হেলিকপ্টার তাঁর জন্য বরাদ্ধ ছিল বলে জানা যায়। বাংলাদেশ স্বাধীনের পর ১৯৭২সালে WAPDA-কে ভাগ করে WDB-water development board, PDB-power development board নামে স্বায়ত্বশাসিত ২টি বোর্ড গঠন করা হয়। WAPDA-কে রাস্ট্রের ভিতর আরেকটি রাস্ট্র বলা হত এর বিশালত্ব ও জৌলুষপূর্ন চালচলন, কাজকর্মের জন্য। স্বেচ্ছাচারী বা বেআইনী কাজকর্মের জন্য নহে।

RAJUK-কেও আমরা state in a state-বা বাংলাদেশের ভিতর আরেকটি রাস্ট্র বলতে পারি। তবে ইহা তার(RAJUK) বিশালত্ব ও জৌলুষপূর্ন চালচলন, কাজকর্মের জন্য নহে। স্বেচ্ছাচারী বা বেআইনী কাজকর্মের জন্য। RAJUK বাংলাদেশ রাস্ট্রের অধীন একটি সরকারী কিন্তু স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান হলেও এর চালচলন, কাজকর্মের ধরন দেখে মনে হয়, এটা ভ্যাটিকান সিটির মত আলাদা একটি রাস্ট্র, যার বাংলাদেশের আইন কানুন মানার জন্য বাধ্য নহে। RAJUK যা খুশী তা-ই করতে পারবে, যদিও ইহা বাংলাদেশের আইন কানুন দ্বারা গঠিত। বিগত কিছুদিন কিছু কিছু ভবন নির্মানে কিছু আইন পালন করার চেষ্টা করা হচ্ছে। কিন্তু বর্তমানে এবং তার পূর্বে লাখ লাখ ভবন নির্মানে, private housing & land development-এ ন্যুনতম আইন পালনের কোন চিহ্ন দেখা যায়না। আইন অমান্যের তথা হাজার হাজার কোটি টাকার দুর্নীতিগুলো প্রকাশ্য দিবালোকে RAJUK-এর নাকের ডগার উপর করছে, RAJUK কোন ব্যবস্থা নিচ্ছেনা। RAJUK কোন ব্যবস্থা না নেয়ার কারনে RAJUK-এর বিরুদ্ধেও কেউ কোন ব্যবস্থা নিচ্ছেনা। RAJUK-এর বিরুদ্ধেও কেউ কোন ব্যবস্থা না নেয়ায় প্রতীয়মান হয় যে, RAJUK-state in a state.

বসুন্ধরা গ্রুপের স্থাপনা, বিশেষ করে বসুন্ধরা সিটি সপিংমল, বসুন্ধরা বারিধারা আবাসিক এলাকায় স্থাপিত কতিপয় স্থাপনা থেকে এর(বসুন্ধরা গ্রুপ)বিশালত্ব, জৌলুষ, ঝাঁকঝমক, ইত্যাদির পরিচয় পাওয়া যায়। কিন্তু এর(বসুন্ধরা গ্রুপ)বিশালত্ব, জৌলুষ, ঝাঁকঝমক, ইত্যাদির পিছনে লুকিয়ে আছে ভয়ানক অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, ইত্যাদি। এসব ভয়ানক অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, ইত্যাদি রাস্ট্রের অনেক সংস্থাসহ মূল নিয়ন্ত্রনকারী সংস্থা RAJUK-এর নাকের ডগার উপর প্রকাশ্য দিবালোকে করছে। RAJUK কোন ব্যবস্থা নিচ্ছেনা। এতে প্রতীয়মান হয় যে, বসুন্ধরা গ্রুপ state in a state.

শুধু বসুন্ধরা গ্রুপই নহে, যমুনা গ্রুপ, ইসলাম গ্রুপের ইস্টার্ন হাউজিং, স্বদেশ প্রপার্টিজ, আমিন-মোহাম্মদ গ্রুপ, নেপচুন গ্রুপ, প্রভৃতি land developer-রা একেকটি state in a state. এরা DAPসহ সংশ্লিষ্ট আইন-বিধিসমুহের কোন তোয়াক্কাই করছেনা।

Related posts