উত্তরায় ২০হাজার ফ্ল্যাট নির্মাণ এবং দুর্নীতি

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ‘এমওইউ অনুযায়ী এ কাজে মালয়েশিয়া পুরো টাকা বিনিয়োগ করবে। ৩০ মাসের মধ্যে ফ্ল্যাট তৈরি করে দেবে। প্রতি বর্গফুটের নির্মাণখরচ ধরা হবে ৩৪৩৫ টাকা। নির্মাণ শেষের ৩৬ মাস পর তারা রাজউকের কাছ থেকে টাকা নেবে। এর চেয়ে ভালো প্রস্তাব আর হয় না।’

পিডব্লিউডি স্ট্যান্ডার্ডের প্রতি বর্গফুট ফ্ল্যাটের নির্মান ব্যয়(ভূমির মূল্য ব্যতীত) কোন অবস্থাতেই ২০০০ (দুই হাজার) টাকার বেশী নহে।  এটা শ্রমিকের পারিশ্রমিক ও ব্যবহৃত যন্ত্রপাতির মূল্যসহ। প্রতি বর্গফুটের নির্মাণখরচ ৩৪৩৫ টাকা ধরা হলে তারা প্রতিবর্গফুটে ন্যুনতম ১৫০০টাকা মুনাফা করবে। প্রতিটি গড়ে ১২০০ বর্গফুটের ২০০০০ফ্ল্যাটে মোট প্রায়  ২.৪কোটি বর্গফুট। প্রতিবর্গফুটে ১৫০০টাকা মুনাফা হিসাবে ২.৪কোটি বর্গফুটে মুনাফা ৩৬০০কোটি টাকা।

এমনি এমনিতে তারা এখানে বিনিয়োগ করছেনা বা করবেনা। এদেশীয় দালালরা নতুন কোন সুযোগের ধান্ধায় আছে।

 

সরকারি কর্মকর্তাদের জন্য ৬০৮টি  ফ্ল্যাট হচ্ছে (আমাদের সময়-১৮-৬-২০১৫)

 

নগরীর মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৬০৮টি নতুন ফ্ল্যাট নির্মাণের সিন্ধান্ত নিয়েছে সরকার। রাজধানীতে বসবাসকারী সরকারি চাকরিজীবীদের আবাসন সমস্যা নিরসনে উদ্যোগ নেওয়া হয়েছে।সূত্র জানায়, রাজধানীর মিরপুরে ৪ একর জমি ৮টি ২০ তলা ভবনে এসব ফ্ল্যাট নির্মাণ করা হবে।
এর মধ্যে ৫টি ভবনে ১ হাজার বর্গফুট আয়তনের ৩৮০টি এবং ৩টি ভবনে ১২৫০ বর্গফুটের আয়তনের ২২৮টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। প্রকল্পের  মোট ব্যয় ধরা হয়েছে ৪৫৫ কোটি টাকা। প্রতি বর্গফুটের নির্মাণখরচ ৬৮৪২ টাকা।

 

মিরপুরে ফ্ল্যাট পেলেন ৩৪৫ কর্মকর্তা (আমাদের সময়-১৯-০১-২০১৫)

 

রাজধানীর মিরপুরের ১৫ নম্বর সেকশনে ৪ একর জমির ওপর জয়নগর আবাসিক ফ্ল্যাট প্রকল্পটি নির্মাণের উদ্যোগ নেয় সরকার। ১ হাজার ৫০০ বর্গফুট আয়তনের ৫২০টি ফ্ল্যাট নির্মাণে প্রকল্পটির ব্যয় ধরা হয় ৩২১ কোটি ৮৬ লাখ ২৩ হাজার টাকা। প্রকল্প নির্র্মাণের সময়কাল ধরা হয়েছে ৪ বছর। প্রতি বর্গফুটের নির্মাণখরচ ৪১২৮ টাকা। সরকারী এদুটি প্রকল্পে মালয়েশিয়ার সমান ব্যয় ধরলেও অর্থাৎ প্রতি বর্গফুটের নির্মাণখরচ ৩৪৩৫টাকা ধরলেও  মোট ব্যয় দাঁড়ায় ৪৯৬কোটি টাকা। অথচ ব্যয় করা হচ্ছে ৭৭৭কোটি টাকা। ন্যুনতম ২৮০কোটি টাকা দুর্নীতি। শতকরা হিসাবে মালয়েশিয়ার তূলনায়  (২৮০÷৭৭৭)×১০০=৩৬%।

Related posts